নমস্কার।

আজ সকালের খবরে আপনাদের স্বাগত। আজকের বিশেষ বিশেষ খবর হোলো –

 

‘সন্ত্রাসের আবহে ভোট হয়েছে’, ৪ কেন্দ্রের উপনির্বাচনে হেরে ‘সাফাই’ দিলীপ ঘোষের। এরপর ভোট হোলে স্রেফ একটি দলই প্রার্থী দেবে, বাকিরা কেউ পারবে না। দিনহাটায় অত্যন্ত সন্ত্রস্ত আবহে ভোট হয়েছে।  প্রচার করতে দেওয়া হয়নি, আমাদের কেউ গাড়ি ভাড়া দেয়নি। আগামী দিনে রাজ্যে কোনও গণতান্ত্রিক পরিবেশ থাকবে না। ১০০ শতাংশ ভোটই পাবে তৃণমূল।” চার কেন্দ্রের উপনির্বাচনে দলের ভরাডুবির পর ‘সাফাই’ দিলীপ ঘোষের। বললেন, ”এই উৎসবের সময় ভোট চাইনি আমরা।”

 

সব ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার শপথ নেবেন নব নির্বাচিত বিধায়করা। বিধানসভাতেই তাঁদের শপথবাক্য পাঠ হবে বোলে সরকারপক্ষ সিদ্ধান্ত নিয়েছে। তবে কে শপথবাক্য পাঠ করবেন তা নিয়ে জটিলতা রয়েছে। গত উপনির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ  বিজয়ী তিন বিধায়ককে শপথ পড়ানো নিয়ে রাজভবন ও বিধানসভার মধ্যে জটিলতা তৈরি হয়।

কলকাতাসহ ৩ পুরসভায় ভোটের বিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাবনা। চিঠি দিলো রাজ্য সরকার।

 

বাগডোগরার বেঙডুবি সেনা ছাউনিতে মর্যাদার সঙ্গে রাষ্ট্রীয় একতা দিবস পালন! শিলিগুড়ির গঙ্গারাম চা বাগানে যা পালন করা হয় বোলে এক প্রেস বিবৃতিতে জানিয়েছে বেঙডুবি সেনা ছাউনি। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দিনটি পালন করার কথা ঘোষণা করেন। সেইমতো প্রতি বছর দিনটি পালিত হয়ে আসছে দেশে।

 

২০৩০ সালের মধ্যে অরণ্যবিনাশ রোধ করাই চ্যালেঞ্জ, চুক্তিতে সমর্থন বিশ্বব্যাপী। ব্রাজিলের জাইর বলসোনারো-সহো ১০০রও বেশি বিশ্ব নেতা জলবায়ু শীর্ষ সম্মেলনে সমর্থন করছেন অরণ্যবিনাশ রোধ চুক্তিতে। শতাধিক দেশের নেতারা এই সম্মেলনে প্রতিশ্রুতি দিয়েছেন যে, এই দশকের মধ্যেই অরণ্যবিনাশ রোধ এবং ভূমি ক্ষয় বন্ধ কোরতে এবং প্রতিহত কোরতে তাঁরা সর্বতোভাবে চেষ্টা কোরবেন।

 

জলবায়ু পরিবর্তনের বড়ো ধাক্কা কৃষিকাজে! ২০৩০ সালের মধ্যে ভুট্টার উৎপাদনে বিপুল ঘাটতির আশঙ্কা। গ্লাসগোয় জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বৈঠকে সব দেশই এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সেই বৈঠকেই প্রকাশ্যে এসেছে জলবায়ু পরিবর্তনের কারনে বিপুল প্রভাব পড়তে শুরু করেছে কৃষিতে।

 

বিজেপি নেমে গেল চার নম্বরে, মরু-রাজ্যে কংগ্রেসের চমকপ্রদ ফলে চাপে গেরুয়া শিবির। মোট ১৪টি রাজ্যের ২৯টি বিধানসভা কেন্দ্র ও তিনটি লোকসভা কেন্দ্রে উপনির্বাচন হোলো। তার মধ্যে বেশ কয়েকটি রাজ্য থেকে চমকপ্রদ ফলাফল এসেছে। তার মধ্যে রাজস্থানের দুটি বিধানসভা আসনে একেবারে তাক লাগানো ফল হয়েছে। যেখানে বিজেপিকে হারিয়ে কংগ্রেস দুটি আসনই দখলে রেখেছে।

 

করোনা টিকাকে আরও সস্তা কোরতে নতুন প্রচেষ্টা মোদী সরকারের, দেশে শুরু হোতে চলেছে মার্কিন টিকার ক্লিনিকাল ট্রায়াল। অপেক্ষাকৃত কম খরচে তৈরি এই করোনা টিকার ক্লিনিকাল ট্রায়ালে সাফল্য এলে অনেক বেশি সাধারণ মানুষ সুবিধা পাবেন। কারণ করোনা টিকা অনেক বেশি সস্তা হবে। ক্লিনিকাল ট্রায়াল শুরুর আগে যথারীতি মাপকাঠি করার জন্য কাসুইলির সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটারিতে পাঠানো হয়েছে।

 

বিহার উপনির্বাচনেও ধুয়ে মুছে সাফ কংগ্রেস, কড়া টক্কর দিলেও শেষ পর্যন্ত JDU-র কাছে হার মানতে হোলো RJD কে।

 

কোভিড (COVID-19) নেগেটিভ হয়েও রক্ষে নেই। কোভিড পরবর্তী জটিলতাও হানছে মারণ আঘাত। তেমনই আঘাতে এবার চলে গেলেন শহরের খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবাশিস মিত্র। নারায়ণা সুপার স্পেশ্যালিটি হাসপাতালের প্রখ্যাত এই হৃদরোগ বিশেষজ্ঞের প্রয়াণে শোকাহত চিকিৎসককুল। বছর পঁয়ষট্টির চিকিৎসক করোনা আক্রান্ত হয়েছিলেন মাস দেড়েক আগে। কোভিড নেগেটিভও হয়েছিলেন। কিন্তু তার পরেই শুরু হয় সমস্যা। ফুসফুসে জটিলতা দেখা দেয়। করোনায় প্রয়াত রাজ্যে দেড়শোর বেশি ডাক্তার।

 

দিওয়ালির মুখে ফের রাজ্যের কোভিড গ্রাফ বাড়াচ্ছে চিন্তা। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন কোরে করোনা আক্রান্ত হয়েছেন ৮৬২ জন। যা আগের দিনের তুলনায় অনেকটা বেশি। পজিটিভিটি রেট ২.২০। বেড়েছে মৃত্যুও। একদিনে করোনার বলি বাংলার ১১ জন।

 

রাজ্যের ছাত্রছাত্রীরা পড়াশোনার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে বিপুল পরিমাণ টাকা ঋণ পাচ্ছেন। ইতিমধ্যেই যার পরিমাণ প্রায় ৫০ কোটি টাকা ছাপিয়ে গিয়েছে। ঋণ নিয়েছেন দেড় হাজারেরও বেশি পড়ুয়া। বিশেষ কোরে সমাজের নিম্নবিত্ত পরিবারের ছেলেমেয়েরা উচ্চ শিক্ষার জন্য ঋণ নিতে পারছেন। ফলে অর্থের অভাবে কারও পড়াশোনা আটকাচ্ছে না। নবান্ন সূত্রে খবর, চলতি মাসের এক তারিখ পর্যন্ত ব্যাংক মোট ১ হাজার ৬৪৬ জন পড়ুয়াকে ঋণ দিয়েছে। সব মিলিয়ে ব্যাংকগুলি ঋণ দিয়েছে ৫৪ কোটি ৩৯ লক্ষ টাকা।

 

১২ জন ক্রীড়াবিদ এবার পাচ্ছেন মেজর ধ্যানচাঁদ খেলরত্ন, অর্জুন, দ্রোণাচার্য প্রাপক কারা? মেজর ধ্যানচাঁদ খেলরত্ন সম্মানে ভূষিত হচ্ছেন টোকিও অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া-সহ ১২ ক্রীড়াবিদ। নীরজের সঙ্গে আরও যাঁরা দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান পেতে চলেছেন তাঁরা হলেন রবি কুমার (কুস্তি), লাভলিনা বরগোঁহাই (বক্সিং), পি আর শ্রীজেশ (হকি), অবনী লেখ্রা (প্যারা শুটিং), সুমিত আন্টিল (প্যারা অ্যাথলেটিক্স), প্রমোদ ভগত (প্যারা ব্যাডমিন্টন), কৃষ্ণ নাগর (প্যারা ব্যাডমিন্টন), মণীশ নারওয়াল (প্যারা শুটিং), মিতালি রাজ (ক্রিকেট), সুনীল ছেত্রী (ফুটবল) ও মনপ্রীত সিং (হকি)। সুনীল ছেত্রী দেশের প্রথম ফুটবলার হিসেবে খেলরত্ন পুরস্কার পাচ্ছেন।

 

রোহিত ফিরছেন নিজের জায়গায়, অশ্বিন কামব্যাকের অপেক্ষায়! আফগান ভারত ম্যাচের দিকে তাকিয়ে দর্শক মহল।

 

বাটলারের ঘাড়ে নিঃশ্বাস রিজওয়ানের! নামিবিয়াকে উড়িয়ে টি টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা পাকা কোরলো পাকিস্তান।

 

 

আপাতত এই পর্যন্তই। আমাদের খবরের সাথে সবসময় আপডেট থাকতে চ্যানেলটি লাইক, শেয়ার এবং সাবস্ক্রাইব করতে ভুলবেন না কিন্তু।

মতামত দিন

You cannot copy any content of this Website